স্বাধীন প্রক্রিয়ায় কাজ করছে কি ?

বিনু মাহ্‌বুবা

সব সময় শুনে আসছি প্রত্যাকটি সংস্থা স্বাধীনভাবে নিজ নিজ কাজ করবার সুযোগ পাচ্ছে এবং করেও যাচ্ছে ।
আবার উল্টো এমন দেখছি মাননীয় প্রধানমন্ত্রী নজর না দিলে বা আদেশ না দিলে কিছুই হয়না …
এমন কি ট্যাক্সি ভাড়া কতো হবে তাও নির্ধারণ তাঁকেই করে দিতে হয় ।ধানমন্ডি খেলার মাঠ । সব সি টি কর্পোরেশনের আওতায় আবাসিক এলাকায় পার্ক ,মসজিদ,স্কুল, কমিউনিটি সেন্টার্র, শপিংমল ইত্যাদি থাকাবেই আর তা উন্মুক্ত থাকবার কথা (যদিও ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে মন্দির গির্জা বা প্যাগোডা থাকেনা) । কেউ কি ইচ্ছে করলেই সরকারী কোনো যায়গায় নিজের নামে কিছু গড়ে তুলতে পারে ? ক্ষমতাবানরা যে কোনো যায়গা লিজ নিয়ে এমন ইচ্ছে মতো খেয়ালখুশিতে নানা কিছুই করে নিতে পারেন এতে তেমন অসুবিধা দেখিনা ।এতোদিন দেখলাম ধানমন্ডি মাঠ বনাম পরিবেশবাদীদের সাথে আবাহনী মাঠের কর্মকর্তা কিছু প্রাক্তন খেলোয়ারদের বাক যুদ্ধ ,মামলা মোকদ্দমা । এমন কি এ ও বলতে শুনেছি পরিবেশবাদীরা ধান্দাবাজ । আশ্চর্য ব্যাপার হলো দেশে যে এই কঠিন গরম আবহাওয়া তাপমাত্রা দিন দিন আগের দিনগুলো ছাড়িয়ে যাচ্ছে এদিকে কারো ভ্রুক্ষেপ নেই !
ঘরে ঘরে পানির অভাব ,নদীতে জল নেই স্রোত নেই চরে নৌকো লঞ্চ স্টিমার আটকে যায় … কিচ্ছু ভাব্বার নেই ? পরিবেশবাদীরা ধান্দাবাজ ?

যা বলছিলাম … ধানমন্ডি মাঠ সি টি কর্পোরেশনের অধীনে । এতো দিন ও তাই ছিলো ।
এতদিন তারা জানতেন না তাদের কি নিয়ম কি করতে হবে …
এখন মাননীয় প্রধাণমন্ত্রী আদেশ দেবার পর মুখ খুলেছে সি টি কর্পোরেশন …”উন্মুক্ত করে দেয়া হলো জনসাধারণের জন্য মাঠ”(সি টি কর্পোরেশন) ।
আবাহনির খেলোয়ারদের এই মাঠেই খেলার অনুশীলন চালিয়ে যেতে ওই আবাসিক এলাকায় ই থাকতে হবে কেনো ? ঐ এলাকার জনসাধারণের মাঠ এটা … সেই হিসেবেই মানুষ প্লট বাড়ি বানিয়েছিলো সেখানে উল্লেখ ছিলোনা এই মাঠ ভাগাভাগি করে ব্যবহার করতে হবে ।

এখন কথা হলো সংস্থাগুলো সত্যি কি স্বাধীন হয়ে কাজ করে এদেশে ?
যদি তাই হতো তবে এতোদিন কেনো সি টি কর্পোরেশন কিছু বল্লো না ??

 

Leave a comment