আপনি ঘুমান কী করে, প্রধানমন্ত্রী?

28

কর্নেল এরশাদের দীর্ঘ চাকরিজীবনের বাকি ছিল মাত্র এক সপ্তাহ। ‘সেদিন’ ছিল তার জন্মদিন। কথা ছিল সে রাতে তারা যাবেন আইসক্রিম খেতে, সবাই মিলে। কর্নেল এনশাদের জীবনে ‘সে রাত’ আর আসেনি।

কর্নেল গুলজারের পরিবার মুক্তিযুদ্ধের সময় দল বেধে পালাচ্ছিলেন। পানির প্রয়োজন হলে খোঁজে বের হন গুলজারের পিতা ও অন্য আরেকজন। দ্বিতীয়জন ফিরে আসেন। প্রথমজন আসেননি। গুলজারের মা চিরজীবন এই আশায় ছিলেন যে তার স্বামী একদিন ফিরবেনই। কর্নেল গুলজারের লাশ এখনো মেলেনি সম্ভবত। এমন দুঃসহ অপেক্ষার প্রহর আরো কতগুলো জীবনকে অসহনীয় করে তুলবে কে জানে?

পমি ভাইয়ের (মেজর গাজ্জালী) সঙ্গে ছেলেবেলায় তাদের ড্রাম ফ্যাক্টরির অফিসার্স কোয়ার্টারে কতই না খেলেছি ‘সোলজার সেট’ নিয়ে। খেলার নাম হলো ‘গানস অব নাভারন’/ গুলি হবে মুখ দিয়ে আওয়াজ করে। একপক্ষ যদি মনে করে অন্যপক্ষের অমুক সোলজার তার মুখের গুলিতে মারা গেছে, তাহলে তাকে সঙ্গে সঙ্গে শুইয়ে দিতে হবে। এ নিয়ে ঝগড়াও হতো। ঝগড়ায় জিতলে শুইয়ে দেয়া সোলজারকেও দাঁড় করানো যাবে। পমি ভাই, আজ বড্ড কষ্ট হচ্ছে, ভিজে আসছে চোখ। আপনাকে যদি দাঁড় করানো যেত, আর একটি বার।

হায়দার (ক্যাপ্টেন তানভীর) ছিল আমার চেয়ে এক ব্যাচ জুনিয়রয়র। খাড়া খাড়া চুলের শান্ত, লিকলিকে লম্বা এই ছেলেটাকে কুমিল্লা ক্যাডেট কলেজে কোনোদিন হার্ডলস রেসে হারাতে পারেনি কেউ।

আমি কেবল জানতে পারিনি আমার এ ছোট ভাইটি ঠিক তার নামের মতোই সুপুরুষ বীর। হায়দার সেই ভয়ঙ্কর মুহূর্তটিতেও কেড়ে নিয়েছিল অস্ত্র, পাশের সৈনিক থেকে। কিন্তু গুলি করেনি। ভাই কেন ভাইকে গুলি করবে। সরল ভাইটি বুঝতে পারেনি যাকে সে ভাই মনে করছে, ওরা ছিল দানব।

আমার আরেক ছোট ভাই ক্যাপ্টেন মাজহার প্রাণভিক্ষা চায়নি। শেষ মুহূর্ত পর্যন্ত বোঝাতে চেয়েছিল শান্ত হতে। আর অপেক্ষা করেছিল সাহায্যের। মেজর জেনারেল শাকিলও অপেক্ষা করেছিলেন সাহায্যের। কিন্তু সে সাহায্য পৌঁছেনি।

Image

প্রধানমন্ত্রী, এ সৈনিকেরা আশা করেছিল সাহায্য আসবে। শেষ নিঃশ্বাসটুকু তারা ফেলেছিল হয়তো এই আশা নিয়ে যে এক্ষুণি সাহায্য আসবে। আপনার জীবনে গৌরব ও সম্মানের মূল্য কতটুকু জানি না। কিন্তু ওদের জীবনে ও দুটোই সব। ওরা প্রতিজ্ঞা করেছিল এ দেশের সঙ্গে, টিল ডেথ ডু আস পার্ট। ওরা ওদের প্রতিজ্ঞার মূল্য দিয়েছে, আপনি দেননি। আপনি সাহায্য পাঠাননি। সৈনিক কখনো হতাহতের সম্ভাবনা বুঝে লড়াই করে না। করে অন্যায়ের বিরুদ্ধে, ন্যায়ের পক্ষে।

অন্যায় ও অনিষ্টের দমন করার জন্যই যে শক্তির প্রয়োজন। আপনি অন্যায়ের সঙ্গে আপস করেছেন, লড়াই করেননি। আমি দুঃখিত। আপনি এদেশের প্রধানমন্ত্রী হতে পারেন, কিন্তু আপনি আমার নেতা হওয়ার যোগ্যতা হারিয়েছেন। আপনি কৌশলী হতে পারেন, কিন্তু অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার আত্মিক শক্তি আপনার নেই। অসুন্দর আর অন্যায়ের সঙ্গে চিরকাল সমঝোতা করতে করতে আজ বিপদের মুহূর্তে কেবল আপসের কথাই আপনাদের মাথায় আসে।

আপনার কারণে আমার মাথা হেট হয়ে আসে। আমরা সেই অযোগ্য জাতি যারা তাদের বীরদের সাহায্য করার চেষ্টাটুকু করেনি। রাগে আমার শরীর অসার হয়ে আসে, যখন দেখি পরদিন আপনার গুণকীর্তনে ভরে যায় পত্রিকার পাতা। আপনি নাকি জীবন বাঁচিয়েছেন। এমনসব কাপুরুষের জন্য কলম হাতে নেয়াটাই শ্রেয়। ‘এগুলোর’ অন্য কিছু বহন করবার শক্তি নেই।

আপনার অনন্য ‘বিচক্ষণতার’ সুযোগে হত্যাকারীরা হত্যা, লুণ্ঠন ও নির্যাতনের যথেষ্ট সময় পায় এবং তারপর পালিয়েও যায়। একবার ভাবুন তো, আজ যদি আপনার ওপর কেউ গুলি চালায় এই সৈনিকেরা কি প্রবাবিলিটির গণিত কষে এগিয়ে আসবে? আক্রমণকারীকে পাল্টা গুলি চালাতে গিয়ে যদি মারা যায় কোনো নিরপরাধ সাধারণ মানুষ – একবার প্রশ্নও করা হবে না তার জন্য। এই বাচ্চা ছেলেগুলো তাদের বুক পেতে দেবে আপনার জন্য। হিসাব করবে না তারা নিজের জীবনের। ওদেরও প্রয়োজন হয়েছিল- একবার আপনার সাহায্যের। মনে রাখবেন, সেদিন আপনি হাত গুটিয়ে নিয়েছিলেন।

হায়দার, মাজহার আর পমি ভাইয়ের চেহারা মনে এলে আজ আমি চোখের পানি আটকে রাখতে পারি না। তবু আমার গর্ব হয়, এমনসব বীরের সঙ্গে আমি কাটিয়েছি অনেকগুলো বছর, চিনেছিলাম তাদের, কাছ থেকে। আর আমার লজ্জা হয়, আমি আপনাকেও চিনেছি।

28 thoughts on “আপনি ঘুমান কী করে, প্রধানমন্ত্রী?

  1. প্রধানমন্ত্রীর নার্ভ সুপার পাওয়ার সম্পন্ন । দেশ রক্তের বন্যায় ভেসে গেলেও তার নার্ভে আচর লাগে না। বিডিআর অফিসার হত্যাকান্ড, ৫ মে হত্যাকান্ড, সাভারে গার্মেন্টেসে হত্যাকান্ড… এ সব থেকে এখন এটা এখন প্রমাণিত সত্য।

    • ঘুমানো মানুষ কে জাগানো খুব কষ্টের তাইতো তিনি সে দিন জেগেও ঘুমিয়েছিলেন ।

  2. Bangla desh army jodi ei hottar protishod na ney tobe mone korbo tara kapurush,awami name dhari varotio dalal guli desh er shathe j gaddari koreche & jatir sreshtho shontan gulike porikolpito vabe hotta koreche tai hasina,shekh selim,nanok,mirza azam,taposh,sahara,sohel taz gong der k kukurer moto guli kore mere gati & desh k gaddar mukto korte hobe.

  3. কিছু মনে করবেন না……
    আমি বিডিআর হত্যাকান্ডের পর থেকে কিছু প্রশ্নের উত্তর খুজছিলাম, আজো পাইনি……
    সবই এই ব্যাপারে প্রধানমন্ত্রীকে দোষারোপ করি……. উনি সময় মতো রেসকিউ টিম পাঠান নি…..
    একটা বিষয় আমরা মাথায় রাখিনা, প্রধানমন্ত্রী একজন সিভিলিয়ান, ওয়ার ফিল্ডে কি করতে হবে, কতটা প্রম্পট সিদ্ধান্ত নিতে হবে এই বিষয়ে উনার ধারণা না থাকাই স্বাভাবিক, হয়তোবা উনার মাথায় কাজ করছিল মিডিয়া এবং আন্তর্জাতিক মহল কি ভাববেন তা….. কিন্তু উনার সাথে তখন সেনা প্রধান ছিলেন, অন্যান্য বাহিনী প্রধান ও ছিলেন, তারা কি করছিলেন? তারা কেন নির্দেশ দেন নি?
    তারা যখন নির্দেশ দিচ্ছিলেন না, তাদের নিচের সারির অফিসার রাও কেন নির্দেশ দিলেন না? অনেকেই হয়তোবা দোহাই দিবেন চেইন অব কমান্ডের….
    আর্মিতে চেইন অব কমান্ড ভাঙ্গার ঘটনা কি আজ পর্যন্ত ঘটেনি? আজ পর্যন্ত সেনাবাহিনীতে কত গুলো ক্যু হয়েছে? যত গুলো ক্যু হয়েছে সবগুলোই কি চেইন অব কম্যান্ড মেনে হয়েছে? ক্ষমতা দখল কিংবা অন্য কোন স্বার্থে আর্মি চেইন অব কমান্ড ভাংতে কিন্তু সহকর্মীদের বাচানোর ব্যাপারে কেউ চেইন অব কমান্ড না ভেঙ্গে মায়াকান্না কাঁদছে ঘটনা ঘটে যাওয়ার পর, এই বিষয়টার কারণ কি? কারো মাথায় কি এই প্রশ্ন কখনো জাগেনি?

    • Seidin onek junior and mid level officer command venge trader fellow officer der help korte giye silo. Even Tara weapons o niyesilo. But trader k abahoni field hote return korte baddho kora hoy. Later tader onek k army theke sack kora hoy.. koyekjon k vua case diye jail e pathano hoy.

    • সেনাপ্রধান মইনের পিলখানা হত্যাকান্ডে সরাসরি জড়িত ছিল, যার প্রমান মেলে ঘটনার সাথে সাথেই আক্রান্ত ডিজি শাকিল ও অফিসাররা মইনকে ফোনে জানায়। মইন আশ্বাস দেন সেনা পঠাচ্ছি। অথচ তিনি কোনো ব্যবস্থা নেন নি, সময় ক্ষেপন করে হত্যার সুযোগ তৈরী করে দেয়। ম্ইন চলে যায় যমুনায় প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে। তেজগাওয়ে এয়ারফোর্স রেডি, আর্মি রেডি সেনিাবাসে। কিন্তু হুকুম আসে না। বিকালে কিছু সেনা ও যানবাহন ধানমন্ডি পর্যন্ত পৌছে গেলেও অপারেশনের অনুমতি দেয়নি হাসিনা ও ম্ইন। ঘটনার ৪ দিন পরে ১ মার্চে হাসিনা সেনাকুঞ্জে গেলে মইন সেনা অফিসারদের ব্যাপক অসন্তোষের মুখে পরেন। এমনকি নিহতদের জানাজার সময় মইনকে চেয়ার তুলে মারতে যায় কেউ কেউ। উল্টো, সেনাকুঞ্জে যে সব সেনা অফিসার বিচার চেয়ে জোর গলায় বক্তৃতা করেছিল, প্রতিবাদ করেছিল- ভিডিও দেখে দেখে এমন প্রায় দু’শ জনকে চাকরীচ্যুত করেছে মইন অনেক অফিসারকে বিভিন্ন ষড়যন্ত্র মামলায় কারাদন্ডও দেয়া হয়েছে।

    • coz they did not want to follow all those previous incidents.we believe we have improved,have respect for the law and u probably don’t know that PM was the only authority to permit this operation and you don’t have to be a military personnel to observe and give decision for an incident like this.That was not an war field and we are not at war.Please use your grey material to comment something very touchy.

    • coz they did not want to follow all those previous incidents.we believe we have improved,have respect for the law and u probably don’t know that PM was the only authority to permit this operation and you don’t have to be a military personnel to observe and give decision for an incident like this.That was not an war field and we are not at war.Please use your grey material to comment something very touchy.

  4. We want to live in peace by sacrificing others(the brilliant army officers) life……no matter who r they (they were for our safety but we didn’t think about them)…how their families will spend their life…what will we and next generation expect and learn from this nation ….. all of us will bound to death …it’s true..but is it the way ???????…shame……SORRY AND HAT OFF TO THEM(the brilliant army officers)……..

  5. আমি বাকরুদ্ধ হয়ে গেছি। কিছু বলার বা লেখার মত মানসিক অবস্থা আামার নেই। শুধু এটুকু বলবো লেখাটি পড়তে পড়তে কখন যে চোখের জলে বুক ভিজে গেছে বুঝতেউ পারিনি। যদি এই বীরদের আত্নত্যাগ আমরা ভুলে যাই তবে আমরা অমানুষ। জাতি হিসেবে আমরা এতই অভাগা যে তাদের রক্ষা করতে পারিনি। এ আমাদের কলং্ক,জাতির কলং্ক।আমি সকল বীর সেনানীদের আত্ত্বার শান্তি কামনা করি।

  6. এত গুলি প্রান মুহূর্তের মধ্যে কেড়ে নেওয়া অনেক নীল নকশার একটি জ্বলন্ত উদাহরণ এই হত্যা কাণ্ড। এতগুলি অফিসার হত্যা করা সাধারন কোন কাজ নয়। সত্য একদিন বেরিয়ে আসবেই ইনশাআল্লাহ

  7. Eta of course akti purbo-porikolpito hotta. Ete kuno sondeho nei. Er bichar karjokrom tao pre made. But asa kori, sotto akdin prokas hobei. Duniate na holeo poro kale er sottota obossoi prokas hobe……. (insha allah)

  8. Jadar saja hoica adar modda ki sobai oporadi, na adar baira aro asa? ami jototuku jani niroporad soinik o saja paica.judge rai dica aga thakai sajano rai, we want to real criminal. They must be punished at any cost.Same on SHEAIKH HASINA, same on you.

  9. eto kichu dekhe az sobcheye beshi nijeke grhina hoi.. ami manush kintu amar kichu bojhar odhikar nei, bolar odhikar nei… shahosh o nei.. officers, dont forgive us too… amra tomader jonno kicchu korte pari ni.. tobe believe kori what goes around, comes around… love you guys…

  10. আমাদের সব নেতা কিংবা মন্ত্রিদের নার্ভ অনেক শক্ত। কেউ মারা গেলে তাদের নার্ভে এক ফোঁটা আচড় কিংবা তাদের নার্ভ পর্যান্ত সেই মৃত্যুর খবরটিও পৌছায়না। পৌছুবে কি করে? তাদের কারও যে অনেক বছর আগে বাবা, স্বামী, ভাই, বোন মারা গেছে.. নাহ… তারা শহীদ হয়েছেন। তারা আজও সেই শোকে পাথর, তারা আজও সেই শোকে মঞ্ঝে ওঠে চোখের পানি ফেলেন… নাহ… শহীদদের জন্য নয়… জনগণের সকল প্রশ্নের জবাবে… আমেও তো ভাই হারয়েছি… সন্তান হারিয়েছি, স্বামী হারিয়েছি…. আর আমরা সেই কান্না দেখে বলি আহা…. বেচারা/বেচারী …

    কি লাভ… আমরা সবাই জেগে ঘুমিয়ে.. আমাদের জাগাবে সাধ্য কার???

  11. আমাদের সব নেতা কিংবা মন্ত্রিদের নার্ভ অনেক শক্ত। কেউ মারা গেলে তাদের নার্ভে এক ফোঁটা আচড় কিংবা তাদের নার্ভ পর্যান্ত সেই মৃত্যুর খবরটিও পৌছায়না। পৌছুবে কি করে? তাদের কারও যে অনেক বছর আগে বাবা, স্বামী, ভাই, বোন মারা গেছে.. নাহ… তারা শহীদ হয়েছেন। তারা আজও সেই শোকে পাথর, তারা আজও সেই শোকে মঞ্ঝে ওঠে চোখের পানি ফেলেন… নাহ… শহীদদের জন্য নয়… জনগণের সকল প্রশ্নের জবাবে… আমেও তো ভাই হারয়েছি… সন্তান হারিয়েছি, স্বামী হারিয়েছি…. আর আমরা সেই কান্না দেখে বলি আহা…. বেচারা/বেচারী …

    কি লাভ… আমরা সবাই জেগে ঘুমিয়ে.. আমাদের জাগাবে সাধ্য কার???

  12. কি লাভ… আমরা সবাই জেগে ঘুমিয়ে.. আমাদের জাগাবে সাধ্য কার???

  13. ami ai soynik der onek k kach theke dekhe chi ???
    tara khuni hote pare na…
    Indian RAW r agent ra koi KURIGRAM roumarite 15 jon BSF hottar bodla jara niache
    tader jib dhore dhore traffic signal bati te julia pathor dia pitia hotta kora hobe….. (ইনশাআল্লাহ)

  14. Bangladesh PM didn’t commit the crime. The crime was committed by BDR not the PM. You may think pm didn’t make the accurate leadership. Then again what would be the appropriate leadership.

  15. akhon boro kostu hoy a kota vabte je amra shadin desh a bashkori !!!shadinota orjoner chaite rokka kora kotin.bortuman shomoye amader desh er ja obusta tate ata promanitu amra shadinota rokka korte partesina !!!desh er a obustar jonno k ba kara dayi ???

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s