কাদের মোল্লার ফাঁসি ও তারানকোর শেষ বাঁশী

5

by শাফকাত রাব্বী অনীক:

জাতিসংঘের তারানকো সাহেব বাংলাদেশে গিয়েছেন এক্সট্রা টাইমের খেলা পরিচালনা করতে। উনার সাথে জাতিসংঘের যে দলটি এই মুহূর্তে বাংলাদেশে গিয়েছে, সেটি বেশ শক্তিশালী দল। এখানে জাতিসংঘের রাজনৈতিক শাখার এমন সব মানুষ রয়েছেন, যারা কোন দেশে জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ ও শান্তিরক্ষী সৈন্য পাঠানোর নেগসিয়েশনের এক্সপার্ট।

তারানকো সাহেবের টিম দুইবার করে দেখা করবেন বেগম খালেদা জিয়া ও শেখ হাসিনার সাথে। এভাবে দুইবার দেখা করার ব্যাপারটি কোন সাধারণ কূটনীতিক সফরের লক্ষ্যণ না। তারানকো টিমের কাজের ধরণ দেখে বোঝা যাচ্ছে যে উনারা কোন সল্যুশন সঙ্গে করে নিয়ে না আসলেও, যথেষ্ট সময় ব্যায় করছেন সল্যুশন বেড় করার জন্যে। খুব সম্ভবত, তারা তাদের ঢাকায় থাকা অবস্থাতেই শেষ চেষ্টা করে যেতে চান। তারপরেও যদি সল্যুশন বেড় না করতে পারেন, তখন হয়তো তারানকো ফিরে যাবেন, এবং একতরফা কোন সিদ্ধান্ত নেবেন– যা খালেদা ও হাসিনা উভয়ের জন্যেই মঙ্গলজনক নাও হতে পারে।

খালেদা জিয়ার হাতে এখন সবচাইতে বড় ট্রাম্প কার্ড হলো – কমন সেন্স। কিছু অন্ধ শাহাবাগি ছাড়া মোটামোটি বুদ্ধি সম্পন্ন যে কেউ বোঝেন শেখ হাসিনার ক্ষমতা আঁকরে ধরে পড়ে থাকার জেদকে কমন সেন্স দিয়ে আর ডীফেন্ড করা যায় না। শুধুমাত্র একারণেই, একটি মাত্র দেশের কূটনীতিক ছাড়া বাদবাকী সব ক’টি দেশের প্রতিনিধিরাই এখন “কমন সেন্স” নির্ভর কথা বার্তাই বলছেন, যা শুনলে মনে হয় তারা খালেদাকে সাপোর্ট করছেন। আসলে তারা খালেদাকে না, তাদের কমন সেন্সকে সমর্থন দিচ্ছেন।

“কমন সেন্স” খালেদা জিয়ার সাথে থাকায়, কমন পাবলিক বা সাধারণ মানুষও এই মুহূর্তে খালেদার পাশেই আছে। তারানকো সহ অন্যান্য দেশের কূটনীতিকরাও এই তথ্য জানেন।

তবে কমন সেন্স সাথে থাকলেও, খালেদাকে “পাগলের মতো সাপোর্ট” দিয়ে যাবার মতো কোন অন্ধ-বহিঃশক্তি নেই। হাসিনা সরকারের এরকম একটা পাগলা-বিদেশী-প্রেমিক আছে। এরকম অন্ধ বহিঃশক্তি সাথে না থাকায়, খালেদাকে সবসময় এমন একটি পজিশনে থেকে খেলতে হচ্ছে যেখানে তাকে দরকার হলে অনেক ছাড় দিতে হবে। এতোই বেশী ছাড় যে দরকার হলে তাকে হয়তো তত্ত্বাবধায়ক সরকারের মূল দাবি থেকেও সরে আসতে হবে। আমার ধারণা খালেদা এই ছাড় দিতে হলে তা দিবেন। অর্থাৎ তিনি তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপারে অনেক ছাড়-ই দিবেন। শুধু একটা ছাড় ছাড়া। আর সেটা হলো ব্যাক্তি হাসিনার অধীনে নির্বাচন করা। এক্ষেত্রে উল্লেখ্য বিষয় হলো, বাংলাদেশের গত ২৩ বছরের ইতিহাস সাক্ষি রেখে, যে কোন নেগশিয়েশনে খালেদা যদি তার এই দাবীতে অনড় থাকেন, তাহলেও কেউ বলবেনা যে উনি ঘাউরামি করছেন। এটাই এই মুহূর্তে খালেদার একটা বিশাল বড় এডভান্টেজ। উনার সবচাইতে গুরুত্বপূর্ণ দাবীতে উনি কোন ছাড় না দিলেও কেউ উনাকে অনমনীয় বলবে না।

অন্য দিকে হাসিনার যে মূল দুটি দাবী তার দুটোই উনি বেশি চাপাচাপি করলে ব্যাক ফায়ার করবে। উনার প্রথম দাবী হলো বিএনপি-জামাত না এলেও নির্বাচন করা। দ্বিতীয়টি হলো, উনি ছাড়া আর কোন ব্যাক্তিকে প্রধানমন্ত্রী করাই যাবে না! এই উভয় দাবীতে বেশি পিড়াপিড়ি করলে, উনাকে ঘাউরা, অনমনীয়, এবং কমন সেন্স বিরোধী মনে হবে বিদেশীদের চোখে। জাতিসংঘের ক্ষমতাধর একটা টিমের সামনে উনি এই দাবী চালিয়ে যেতেই থাকেলে নিজের ও দলের জন্যে মারাত্মক বিপদ ডেকে আনতে পারেন।

শেখ হাসিনার দলের মূল ভয় হলো যে উনারা আওয়ামি-শাহাবাগি গোত্রের মানুষ বাদে সারা দেশের বাদ বাকী প্রতিটি সেক্টরের মানুষকে চেতিয়েছেন। সুতরাং, এই মুহূর্তে শেখ হাসিনা যখনই বলবেন যে তিনি আর প্রধানমন্ত্রী নেই, উনার দল সাথে সাথে মনস্তাত্ত্বিক ভাবে একেবারে শেষ হয়ে যাবে। এক্ষেত্রে বলে নেয়া ভালো, এই আশংকাটি আসলেই সত্য। কিন্তু সমস্যা হলো, শুধুমাত্র অতি নিকটের একটি দেশের লোকজন ছাড়া আর কেউ এই সমস্যায় সিম্প্যাথি দেখাচ্ছেন না। যেমন ধরুন শেখ হাসিনা যদি মন খুলে তাদের এই শঙ্কার কথা তারানকোকে বলেন, তারানকো হয়তো মনে মনে ভাববেন, “সো বি ইট, হু কেয়ারস?”

হাসিনা হয়তো তারানকোকে জঙ্গিবাদের বড়ি খাওয়াতে চাইবেন। তারানকোর সেটাও খাওয়ার সম্ভাবনা কম।

তারাকনকো খুব সম্ভবত হাসিনাকে দুটো অপশন দেবেন। ১) প্রধানমন্ত্রীর পদ থেকে নেমে নির্বাচিতদের মধ্যেই অন্য কাউকে প্রধানমন্ত্রী বানানো (সেটা রাষ্ট্রপতিও হতে পারেন)। ২) হাসিনাকে প্রধানমন্ত্রী রেখে, নির্বাচনের পুরো কাজ জাতি সংঘের লোকজনকে দিয়ে করানো, দরকার হলে জাতি সংঘের সেনা মোতায়েন করে হলেও।

হাসিনার নিজের দলের বড় নেতারা এই উভয় প্রস্তাবেই দুই পায়ে রাজী হবেন বলে আমার ধারণা। যদিও উনারা নেত্রীকে খুশি করার জন্যে কমন সেন্স বিহীন পাগলামি কথাবার্তা ক্রমাগত বলতেই থাকবেন। খালেদা জিয়া প্রথমটিতে তো বটেই, দ্বিতীয় প্রস্তাবেও শেষমেষ রাজী হয়ে যেতে পারেন। কারণ জাতি সংঘ নির্বাচনের দায়িত্ব নিয়ে নিলে, বিএনপি-জামাতের জোট কমপক্ষে ২০০ আসন পাবে।

এখন বাকী থাকলেন শেখ হাসিনা। উনি কি একাই সিদ্ধান্ত নিতে পারবেন? নাকি বৈদেশিক কল একটা করেই নিতে হবে? সিদ্ধান্ত উনি যেভাবেই নিন, উনার উভয় প্রস্তাবেই রাজী হবার সম্ভাবনা কম। যদিও সবসময় আশা করবো যে উনি দেশের বৃহত্তর স্বার্থে যেকোন একটা প্রস্তাবে রাজী হবেন।

তবে খুব সম্ভবত শেখ হাসিনা ভিন্ন পথেই হাটবেন। তাঁর লক্ষ্য হবে আরও কঠোর হাতে বিরোধীদের দমন করা। এই প্ল্যানের শুরু হয়তো হবে কাদের মোল্লার ফাঁসি দিয়ে। এরপরে যে কোন উপায়ে সন্ত্রাস উস্কে দিয়ে, মিলিটারি নামিয়ে, অনেক জুলুম করে সবাইকে ঠান্ডা করে দিয়ে ক্ষমতা আঁকড়ে ধরে থাকার চেষ্টা করবেন শেখ হাসিনা। বলা বাহুল্য এই প্ল্যানে সেনাবাহিনীকে অনেক সহযোগিতা করতে হবে শেখ হাসিনার সরকার কে। সোজা বাংলায় সেনাবাহিনীকে অনেক মানুষ মারতে হবে। জানি, এটা শাহাবাগি ফ্যাসিস্টদের চোখ চকচক করিয়ে দেবার মতোই একটা প্ল্যান।

কিন্তু এখানেও শেষ বাঁশী থাকবে জাতি সংঘ সহ পশ্চিমা শক্তিদের হাতেই। বাংলাদেশের সেনা বাহিনীর উপর জাতি সংঘের কতৃত্ব এখন অসীম। তারানকোর সফর ব্যারথ হলে, জাতি সংঘ খুব ভালো করেই জানবে কেন ব্যারথ হলো। যার কারণে ব্যারথ হলো, তাকেই বাঁচাতে যদি সেনা বাহিনী মানুষ মারা শুরু করে, তাহলে জাতিসংঘের সমর্থন থাকার কথা না।

কাদের মোল্লা সাহেবের ফাঁসি শেখ হাসিনার জন্যে “শেষ পেরেক” হয়ে যেতে পারে। এই বিতর্কিত ফাঁসি কার্যকর করলে, জাতি সংঘের সাথে সরাসরি সংঘাতে জড়িয়ে যেতে পারে সরকার। বলা বাহুল্য, জাতি সংঘ কাদের মোল্লাকে চেনে না। উনি কে তা নিয়েও কেয়ার করে না। জাতি সংঘ কেয়ার করে সুষ্ঠু “প্রসেসে” বা প্রক্রিয়ায়। পৃথিবীর অনেক গুলো গুরুত্বপূর্ণ মানবাধিকার ও আইনি সংস্থা কাদের মোল্লা সাহেবের বিচার প্রক্রিয়া নিয়ে গুরুতর প্রশ্ন তুলেছে। গতকাল জাতি সংঘের স্বতন্ত্র গবেষকরা এই ট্রায়ালকে সরাসরি “মিস ট্রায়াল” বলেছে। ফেইসবুকে কিংবা ব্লগেই যাবতীয় পড়াশুনার কাজ সেরে ফেলা শাহাবাগির দল ছাড়া, গুরুত্বপূর্ণ বিচার পর্যালোচনা করার অভিজ্ঞতা সম্পন্ন বাদবাকী ব্যাক্তিরা হয়তো জানবেন যে কতোটা সাংঘাতিক আইনী দুর্বলতা থাকলে, একটা দেশের সুপ্রিম কোর্টের বিচারকদের দেয়া রায়কে জাতি সংঘ “মিস ট্রায়াল” বলে। আর মিস ট্রায়ালের জাজমেন্ট ব্যাবহার করে, অস্থিরতা উস্কে দিয়ে, ক্ষমতায় টিকে থাকার কাজটিকে বিশ্ব কমিউনিটি কিভাবে নেবে তা বুঝতে বেশি বুদ্ধির প্রয়োজন হবে না।

অর্থাৎ, শেখ হাসিনার অপশন দিনে দিনে অনেক কমে আসছে। এখন ভারত যদি সকল প্রকার যুক্তির তোয়াক্কা না করে, উলঙ্গ হয়ে ব্যাক্তি হাসিনার পাশে এসে দাঁড়ায় তাহলে পরে উনি হয়তো আরও কিছু দিন ক্ষমতায় থাকতে পারবেন। কিন্তু সেটার সম্ভাবনাও দিনে দিনে কমে আসছে, যদিও তা এখনও অসম্ভব না।

5 thoughts on “কাদের মোল্লার ফাঁসি ও তারানকোর শেষ বাঁশী

  1. So, there is a group called ‘Shahbagi’ …. And where do you belong ? ‘Jamati’ ? Where were all these human right watch (HRW) groups when these bastards killed in 71 ? Where are those HRW goups when Jamat-shibir engulfed BNP is burning people everyday on the street ? You pretend to be a Bangladeshi and talk in favor of those Pakistan backed bastards who do not even believe in the existence of Bangladesh …. Shame on you …. You people are thee disgrace of Bangladesh … … Shame shame shame

    • Dear Mizan.

      You do know quite well that the whole shahbag incident was all part of a political game. Anyways, the way you point out to another fellow citizen of Bangladesh being a Pakistani is appalling. Were you even there in the liberation war period? Why doesn’t this come to your head that justice is being served after 42 years? They should all have been killed brutally in less than a year after 71. Why were they even allowed to do politics? Most importantly, why did Awami league join hands with Jamaat? Don’t you see all of this as a political game?

      It’s just sad that we tend to gulp in whatever the media or the govt feeds us and never research on our own. This Qader Molla, if found guilty, should not be hanged but be fed to wild dogs for the heinous crimes that he along with his assholes committed.

      Instead of calling the author shameless, we must join forces and fight the real evil. Why want the country divided again?

  2. I present the facts and Finds behind this Tribunal and verdict…….Yes……Only Some Hindu and atheists and communist support this verdict..Becoz accused are Muslims….. Yes… Its Indian drama…Its for Poltical motive…..Its Indian projected Conspiracy to wipe out Nationalist power and Anti Indian voice.. becoz they are protest agisnt naked Indian aggression in BD …Indian theory and concept are being staged through So called War tribunal…. all are Awamilague and Atheists….Yes.. Where is Sukhoronjon Ronjon Dhali? Why he is in Indian Jail? Why is skype? Why Ex Chairman resigned from Tribunal? Alll Tribunal procutiners are Awamieague . And they get benefit from Awami and India…They are not neutral…Yes.. Awami and Indian patronized and controlled TV and Print Media deceive the BD Muslim People..So Careful ful from Indian and Awami and TV media…. By creating War Criminal tribunal India and Awami plans to divert people’s attention from Awami corruption and Indian border aggression…and Awami . pro Indian people and Atheist and Hindu community support only this tribunal… They kill Muslim with Tribunal.. If Saka Chodhury would be Hindu.. he might be released..
    Yes.. Indian conspiracy getting success that BD people hate politics now……and India hs been waiting for this days that BD people hate Politics….India knows that BD people won freedom doing poltics… so India is afraid of BD people’s politicos… so India plans to keep away BD people from Politics…isit fact? India wants to keep away BD students from doing politics… so Becareful from Indian conspiracy…Yes…India Plans to stop People’s politics in Bangladesh…So We see No Election in College and varsity … India never wants a conscious students over politics here in BD..Becoz Politics may save our freedom and interdependence from India who wants to vandalize our entity and freedom…
    Plz PLz India ! stop yrus dirty nose in Bangaldesh, if india would not interfere in our BD politcs… we would be better and good and.. People dont want Indian lordship in Bangladesh… India gives Bangladesh fencidyle and drugs and yabba to destroy our young people. People dont Belive India…India has dirty interference to make political crises in BD. Yes… Why Indian interfere in BD politics? Yes…We are 90% Muslim.. So India cannot tolerate our young muslim and upgrade young Muslim generation… Its true..Its basic true.. Plz ! you can check it out … India and Israil have big panic and tension for 90 % Muslim. So.. India wants a secular and religion -free young generation in Bangladesh in the next future…And we people watch and feel about it around Bangladesh. right
    Yes…Israily Spy agency MOSSAD helps Indian spy RAW in south Asian region to size and wipe Out Islamic values and sentiment. Yes… India Spy RAW takes help from Israil…. Israil and Indian many spy work in Bangladesh to size islamic culture and Isamic values… They invest much $ US Dollar for this purpose… They create some groups here in Bangladesh to fulfill their Target and Mission….In recent times, MOSSAD and RAW operate mission jointly in BD…So BD people… Becarful…! Spy RAW and MOSSAD target young generation , Local culture and local solcial values… They are try to change the BD culture… specially Islamic culture… just obseve and look on….উইকি হতে:::মোসাদ :::::part-1 মোসাদ (হিব্রু ভাষায় : דסומה; আরবি ভাষায় : ﺩﺎﺳﻮﻤﻟﺍ, al-Mōsād ; ইতালিক অর্থ “দ্য ইন্সিটিটিউট”), শর্ট HaMossad leModiʿin uleTafkidim Meyuḥadim ( হিব্রু ভাষায় : דסומה ןיעידומל םידיקפתלו םידחוימ, অর্থ “দ্য ইন্সিটিটিউট অফ ইনটেলিজেন্স অ্যান্ড স্পেশাল অপারেশনস”; আরবি ভাষায়: ﺩﺎﺳﻮﻤﻟﺍ ﺕﺍﺭﺎﺒﺨﺘﺳﻼﻟ ﻡﺎﻬﻤﻟﺍﻭ ﺔﺻﺎﺨﻟﺍ al- Mōsād lil-Istikhbārāt wal- Mahāmm al-Khāṣṣah ) ১৯৪৯ সালে গঠিত ইসরাইলের প্রধান ও জাতীয় গোয়েন্দা সংস্থা। এর কাজের রিপোর্ট ও গোয়েন্দা তথ্য সরাসরি প্রধানমন্ত্রীকে দিতে হয়। [১] এর নীতিমালা ও কার্যক্রম অনেকটা যুক্তরাষ্ট্রের সিআইএ , যুক্তরাজ্যের এমআই সিক্স ও কানাডার সিএসআইএস এর অনুরূপ। মোসাদের হেডকোয়ার্টার তেলআবিবে । ইসরাইলের সীমানার বাইরে গোপনে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা, শত্রুভাবাপন্ন দেশগুলি যাতে বিশেষ ধরনের অস্ত্র তৈরি বা সংগ্রহ করতে না পারে, তা নিশ্চিত করা এবং দেশে- বিদেশে ইসরায়েলি লক্ষ্যবস্তুর উপর হামলার ষড়যন্ত্র আগাম প্রতিরোধ করা, যেসব দেশে ইসরায়েলের অভিবাসন সংস্থা আইনত সক্রিয় হতে পারে না, সেই সব দেশ থেকে ইহুদিদের ইসরায়েলে নিয়ে আসার দায়িত্ব পালন করে ‘মোসাদ’। সংস্থা নির্বাহী অফিস ইসরায়েলি সামরিক ও অসামরিক গোয়েন্দা বিভাগের বাছাই করা কর্মকর্তাদের দিয়ে পরিচালিত মোসাদের মোট আটটি বিভাগ রয়েছে। এর মধ্যে পাঁচটি ডিপার্টমেন্টের কিছু তথ্য জানা যায় : কালেকশন ডিপার্টমেন্ট: এটি মোসাদের সবচেয়ে বড় বিভাগ। বহির্বিশ্বে ডিপ্লোম্যাট, ব্যবসায়ী, সাংবাদিকসহ অন্যান্য ছদ্মবেশে কাজ করেন এই বিভাগের এজেন্টরা। [২] পলিটিক্যাল অ্যাকশন এবং লিয়াজোঁ ডিপার্টমেন্ট: এ গ্রুপের কাজ প্রতিটি বন্ধুভাবাপন্ন দেশের গোয়েন্দা ও গুপ্তচর সংস্থার সঙ্গে সমন্বয় রক্ষা করা। [২] স্পেশাল অপারেশন ডিপার্টমেন্ট: এই গ্রুপকে গুপ্তহত্যার কাজে ব্যবহার করা হয়।[৩][১] ল্যাপ ডিপার্টমেন্ট: এই গ্রুপ প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে মনস্তাত্তি্বক যুদ্ধের জন্য প্রচার চালায় ও শত্রু শিবিরে ভুল খবর ছড়িয়ে বিভ্রান্তি তৈরি করে। রিসার্চ ডিপার্টমেন্ট: যাবতীয় August 1st, 10:22pm News of the Inside News : Today o1.08.2013. Zamat been prohibited from joining Next General Election..Why? Yes.. Its advice and policy and conspiracy of Indian Hindu Brain and Israile Jews Brain…Awamileague is not factor.. India and Isra
    News for BD New Generation : Some Groups ( Communists, Leftist, Atheists and Pro-Indian People, some Communists and atheists journalists also. ) are trying to establish that BD Muslim are communal. Really BD Muslim communal? how and why? Actually Muslims are not communal. but why BD Muslims are called Communal? Is it conspiracy or propaganda against BD Muslims with Awami Media or Pro-Awami and Communists Media? But BD Muslims just try to save their Islamic Values, Religious values, Sentiment, and Religious culture. BD Muslims are 90 %. While Muslims are devoted to their Islamic Basic rules, culture, values and sentiment, Muslims are called as communal. Its unfortunate and frustrating for 90 % BD Muslims in Bangladesh. Is it conspiracy against New young and future BD Muslims generation ? But the other community are not communal, while they are devoted with their basic culture, religious values, sentiment. They are called religious and devoted , pious Hindus, Buddhist and Christians. Yes, Now, Our Some BD TV Media and Print Media try to establish that BD Muslims are communal. Is it fact?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s