গণজাগরণ মঞ্চে প্রথম-আলোর অর্থ সহায়তা: মতিউরের হাতে তরুনের লাল রক্ত

motiur 1

যাযাবর পর্যটক

প্রথম আলো ওয়েব সাইটে গণজাগরণ নামের মঞ্চ নাটকের অভিনেতা মুখপাত্র ইমরান এইচ সরকারের একটা ভিডিও ইন্টারভিউ আছে। ইন্টারভিউটার মিনিট ৮ থেকে মিনিট ১৩র মধ্যে ইমরান এইচ সরকার বলছেন প্রথম আলো আমাদের টাকা দিয়েছে। এখান থেকে ভিডিওটা দেখে নিন: http://www.prothom-alo.com/video/watch/192747/ইমরান_এইচ_সরকার
সংবাদপত্রের কাজ কি? সংবাদ পরিবেশন করা, তৈরী করা নয়। অর্থাৎ ঘটনা ঘটানো সংবাদ পত্রের কাজ না। কিন্তু প্রথম আলো সংবাদ তৈরী করে, ঘটনা ঘটায় এবং ঐ ঘটনার প্রচারকাজে লিপ্ত হয়। এত জনপ্রিয় পত্রিকার এই ধরনের কাজ জাতির সাথে বেইমানী। শুধু তাইনা এই হলুদ সাংবাদিকতার জন্য বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনকারী দৈনিক আমার দেশের সম্পাদক আজ জেল এ।

 

যখন গণজাগরণ নামের নাটক পরিবেশন করার জন্য শাহবাগে মঞ্চ তৈরী হয়, তখন থেকে আজকে পর্যন্ত প্রথম আলো লিখে যাচ্ছে গণজাগরণ মঞ্চ এদেশের মানুষের প্রানের মঞ্চ। আসলে কি তাই? আমরা জানি যে এটা মিত্থ্যা কথা।

 

এখন প্রথম আলো কেন এটা লিখছে? কারণ হচ্ছে প্রথম-আলো গণজাগরণ মঞ্চে অর্থ সহায়তা দিয়েছে। মানে হচ্ছে প্রথম-আলো এই মঞ্চ নাটকে টাকা লগ্নি করেছে। এখন অন্য যেকোনো ব্যবস্যার মত বিনিয়োগকারী হিসেবে প্রথম-আলো চালিয়ে যাচ্ছে তার বিনিয়োগকৃত ব্যবসার পক্ষে মিথ্যাচার। দেশের সবচেয়ে জনপ্রিয় পত্রিকা হিসেবে প্রথম আলো এই কাজটা করে অনৈতিকতার আশ্রয় নিয়েছে। আরো হচ্ছে যে লাখো পাঠকের সাথে বেইমানী করেছে।

 

পৃথিবীর অন্যকোনো উন্নত দেশে হলে প্রথম-আলোর মতিউর এখন জেল এ থাকত। সংবাদপত্র হচ্ছে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। এর মানে হচ্ছে সংবাদপত্র রাজনীতিকে সমালোচনার সাথে দেখবে। এর ভুল ত্রুটি ধরায় দিয়ে একটা চেক এন্ড ব্যালান্স তৈরী করবে। বিশ্বের সব দেশেই কোনো না কোনো রাজনীতির ভাবাদর্শের সাথে সংবাদপত্রের যোগসাজশ থাকে। কিন্তু প্রথম আলোর মত এইভাবে মঞ্চ নাটকে টাকা লগ্নি করে মঞ্চ নাটককে বাংলাদেশের মানুষের কাছাকাছি নিয়ে যাওরার প্রেরণাকে মানসিক বিকৃতি ছাড়া অন্য কিছু বলার নাই।

 

আমরা জানি গণজাগরণ মঞ্চ নাটকটি আমাদের জাতির জীবনে এই বিপর্যয়গুলো বয়ে এনেছে :

১. মহান ৭১কে রাজনৈতিক ব্যবসার মূলধনে পরিনত করা হয়েছে।
২. ৭১ এর মানবতার বিরুদ্ধে বিচারকে রাজনৈতিক হাতিয়ারে রূপান্তর করার একটা চেষ্টা দেখা গেছে। (বিচারাধীন বিষয় নিয়ে কথা বলা মানার কারণে এর চেয়ে বেশি কিছু বলার নাই এই মুহুর্তে)
৩. জনগনের প্রানের দাবি নিরপেক্ষ নির্বাচনকে যুদ্ধাপরাধের বিচার বানচালের দাবির সাথে মিলিয়ে ফেলা হয়েছে।
৪. স্বাধীন বাংলাদেশের অনেক তরুণ যারা ৭১ এ জন্ম নেয় নাই কিন্তু জামাত এবং বিএনপির রাজনীতির সাথে জড়িত তাদের তাজাপ্রানের ঝড়ে যাওয়াকে ৭১এর দোহাই দিয়ে সমর্থন করা।

 

এর প্রত্যেকটি ঘটনার সাথে প্রথম আলোর সমর্থন আছে. কারণ প্রথম আলো এই মঞ্চে অর্থ বিনিয়োগ করেছে এবং ‘তরুনদের আকুতি’ ইত্যাদি মিথ্যার আশ্রয় নেয়া ধারাবাহিক সংবাদ পরিবেশনের মাধ্যমে দেশে একটা জালিমের রাজনীতি কায়েম করেছে। আমি একজন তরুণ রংপুর থেকে এই লেখা যখন পাঠাচ্ছি তখন গায়ের লোম ভয়ে কাটা দিচ্ছে। এজন্য নিজের নাম লুকিয়ে লিখছি ছদ্মনামে। ধন্যবাদ প্রথম আলোর মতিউর রহমানকে তার হটকারী এবং অনৈতিক সিদ্বান্তে আজকে স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে নিজের মত প্রকাশে প্রচন্ড ভয় আমার।

লেখাটি সবার মাঝে ছড়িয়ে দিন এবং বজ্র কন্ঠে আওয়াজ তুলুন মতিউর তোর হাত আমাদের তরুণ সমাজের লালরক্তে রঞ্জিত।

One thought on “গণজাগরণ মঞ্চে প্রথম-আলোর অর্থ সহায়তা: মতিউরের হাতে তরুনের লাল রক্ত

  1. Please be careful about spellings. It really gives a bad impression when even the title contains a word with wrong spelling. Content is good anyway. I’d request the blog authority to edit entries before publishing.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s