সেনাপতি মেক্সিমাস ও “ঢাকা ইজ দ্য লাইট”

 

ইনতেখাব আলম চৌধুরী
জাতীয় পত্রিকা বলে একটা ধারণা আমাদের মধ্যে চালু আছে। বস্তুত যেসব পত্রিকা ঢাকা থেকে সারা দেশে যায় সেগুলোকেই জাতীয় পত্রিকা ধরা হয়। পত্রিকাগুলোর ফিচার মোটামুটি একইরকম। সাথে থাকবে কিছু সাপ্তাহিক অংশ, যেগুলোর কাজ ফ্যাশন, পড়ালেখা, চিকিৎসা ইত্যাদি সম্পর্কে মানুষকে নিত্যদিনের জ্ঞান দেয়া। তবে জাতীয় পত্রিকা বলা হলেও এখানে পুরো জাতির খবর খুব একটা আসে না। যা আসে তা হল ঢাকার খবর। সারাদেশের মানুষ ঢাকায় কী হল না হল সেখবর গিলতে থাকে আর নিজেদের এলাকার অবস্থার কথা ভুলতে থাকে। অন্যান্য অঞ্চলেও পত্রিকা প্রকাশিত হয়। সেগুলো মানুষ পড়েও। কিন্তু জাতীয় পত্রিকাগুলোর দৌরাত্মের দিনে আঞ্চলিক পত্রিকাগুলোর খবর মানুষের মধ্যে তোলপাড় তুললেও তা দিন শেষে ভাটার দিকেই যায়। 

হালের টিভি চ্যানেলগুলোর অবস্থাও তাই। তবে সেক্ষেত্রে কোনো “জাতীয়” টাইপ ধারণা গড়ে উঠে নাই। তাই দেশীয় চ্যানেলের সংখ্যা প্রচুর হলেও এখন পর্যন্ত কোনো জাতীয় চ্যানেলের নাম শোনা যায় না। তবে সুবিধার জন্য সেগুলোকে জাতীয় চ্যানেল হিসেবে ধরলাম। আরেকটি বিষয় হল এখন পর্যন্ত কোনো আঞ্চলিক চ্যানেলও গড়ে উঠে নাই। চট্টগ্রামে আগে সন্ধ্যার দিকে ঘন্টাখানেক সময় বিটিভির চট্টগ্রাম কেন্দ্র থেকে প্রোগ্রাম প্রচার করা হত, এখন চালু আছে কিনা জানি না। তবে সেটাকে চ্যানেলের পর্যায়ে ধরা যায় না। 

যাই হোক, তারা ঢাকার খবরগুলোকেই প্রচার করে সেটাই আসল কথা। দেশের অন্যান্য অঞ্চলের খবর নিয়ে তাদের বিশেষ পাতা থাকলেও সেগুলোতে ছাপ্পান্ন হাজার বর্গমাইলের খবর আটানো দুঃসাধ্য কর্ম। ফলশ্রুতিতে যা হয় তাহল দেশের অন্যান্য অঞ্চলের মানুষের চিন্তাভাবনাও ঐ একটা শহর কেন্দ্রিক হয়ে পড়ে। নিজেদের সমস্যা যতই বড় হোক না কেন ঐ শহরের কাছে তা পাত্তা পায় না। তাই উত্তরবঙ্গের মঙ্গার খবর কয়েকদিন যাবত হেডলাইন হয় না, দক্ষিণাঞ্চলের ঘূর্ণিঝড়ের খবর প্রতি বছর পাওয়া গেলেও সেটা জাতীয় সমস্যা না। ফলে এগুলোর স্থায়ী সমাধান নিয়ে চিন্তার দরকার নাই – এমন অবস্থার সৃষ্টি হয়। তার চেয়ে বরং পুরো ঢাকাকে কিভাবে ফ্লাইওভার দিয়ে মুড়ে ফেলা যায়, ঢাকার পার্লামেন্টের ক্ষমতা কিভাবে কে দখলে রাখতে পারে – সে চিন্তাই বেশি দরকারি। 

এর একটা দীর্ঘমেয়াদি খারাপ ফল আছে। Gladiator মুভিটিতে রোমান সম্রাট মার্কা‌স অরেলিয়াস ও তার সেনাপতি মেক্সিমাসের মধ্যে সংলাপের একটি দৃশ্য ছিল। সম্রাট সেনাপতি মেক্সিমাসকে জিজ্ঞাসা করে, “What is Rome?” মেক্সিমাসের উত্তর ছিল, “I’ve seen much of the rest of the world. It is brutal and cruel and dark. Rome is the light.” এরপর সম্রাটের বক্তব্য হল এরূপ, “Yet you have never been there. You have not seen what it has become.” মানে কী? সেনাপতি মেক্সিমাস তখন পর্যন্ত রোম শহরে যায়নি। এরপরও রোম তার কাছে লাইট এবং এই লাইটের রক্ষার জন্য সেনাপতি জীবন বাজি রেখে যুদ্ধ করছিল এবং আমৃত্যু সম্রাটের প্রতি বিশ্বস্ত ছিল। তৎকালীন সময়ে এমনভাবে শারীরিকভাবে না হলেও মানসিকভাবে রোমের দাসত্ববরণ করতে হত। উল্লেখ করা দীর্ঘমেয়াদি খারাপ ফলটা তাই। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে দেখেছি এমন অনেক মানুষ আছে যারা ঢাকার বাসিন্দা না হলেও জীবনের একটা অংশ ঢাকায় কাটিয়েছে আর তাতেই তাদের মধ্যে একটা এলিট শ্রেণীর মানসিকতা তৈরী হয় যার ফলে দেশের অন্যান্য অংশে গেলে সেটার প্রতি তুচ্ছভাব পোষণ করতে সেকেন্ড দেরী হয় না। যদিও তাদের আদি বাসস্থানও ঐ একইরূপ। এবং এধরনের মানুষের বর্ধমান হার দিয়ে ভবিষ্যত সুন্দর হওয়া অসম্ভব। তারা খালি ঢাকাকেন্দ্রিক চিন্তা করবে কিন্তু বাকি দেশ থেকে যাবে “brutal and cruel and dark”।

এই মানসিকতা সম্পন্ন মানুষ আমরা, আমাদের সমাজের সিস্টেম নিত্যদিন তৈরী করে চলেছি। তাই ভালো থাকার জন্য ঢাকায় মানুষের স্রোত বাড়তেই থাকে, সেই মানুষগুলোকে ভালো রাখতে গেলে যেসব অবকাঠামো তৈরী করা দরকার তা বলতে গেলে শুধু ঢাকাতেই তৈরী হয়, ঢাকা হয়ে পড়ে বুদ্ধিজীবীদের ভাষায় মানুষের “প্রাণের শহর”। ঢাকা রাজধানী হওয়ার চারশত বছর নিয়ে গবেষণা সেমিনার হয়, উৎসবের আয়োজন হয়। অথচ সমুদ্রতীরবর্তী চট্টগ্রামের হাজার বছর পুরনো বাণিজ্য নিয়ে টু শব্দ হবে না, উত্তরবঙ্গের সুপ্রাচীন বাংলার ইতিহাস অপাংতেয় হয়ে পড়বে, সিলেটের নিজস্ব নাগরী লিপি হারিয়ে গেলেও “শিক্ষিতজনদের” কারো মাথাব্যথা নেই, উল্টো সিলেট, চট্টগ্রাম এসব এলাকার ভাষাকে খেত প্রমাণে সবাই ব্যস্ত। এসবের মূল কারণ এগুলো কেন্দ্র করে তারা ব্যবসা করতে পারে না। তাই শেষকালে সেনাপতি মেক্সিমাসের মত সবার মনে বাজে, “Dhaka is the light”।
 
Written By:
– ইনতেখাব আলম চৌধুরী

 

 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s