জাফর স্যারের পদত্যাগ ও আমার বাজিতে হেরে যাওয়া

26

শাফকাত রাব্বী অনীকঃ   চেতনার ফেরিওয়ালা ও শাহাবাগী উন্মাদনার অভিবাবক ড: জাফর ইকবাল স্যার পদত্যাগ করেছেন বলে খবর বেরিয়েছে। যদিও এখনো নিশ্চিত না উনি আসলেই পদত্যাগ করেছেন, নাকি শুধু “পদত্যাগের অভিপ্রায়” জানিয়েছেন।মনে রাখা প্রয়োজন, স্যার যদি শুধুমাত্র “পদত্যাগের অভিপ্রায়” জানিয়ে থাকেন, তাহলে উনার মুরুব্বিদের আওয়ামী মন্ত্রিসভার মতো উনিও নিশ্চিন্তে আজীবন পদত্যাগী প্রফেসর হিসেবে তার কাজ চালিয়ে যেতে পারবেন। বাড়তি সুবিধা হিসেবে খামাখা আর ক্যাম্পাসে যেতে হবে না।

চেতনার ফেরীওয়ালার জাফর স্যারের আকস্মিক পদত্যাগ নিয়ে একটা ইংরেজি স্ট্যাটাস দিয়েছিলাম। মেজাজ খুব বেশি খারাপ থাকায় ড: জাফর স্যারকে “ফাপর দালাল” ডেকে বসেছিলাম। এটা নিয়ে কিছু শাহাবাগী ভদ্রলোক খুব মাইন্ড করেছিলেন। আমার সভাবসুলভ লেখায় ব্যক্তিগত গালি গালাজ সাধারনত থাকে না। একারণে জাফর স্যারকে “ফাপর দালাল” ডাকার কাজটি করে নিজেরও ভালো লাগছিলো না। একারণে শাহাবাগী মানুষ ও নরমাল মানুষ – সবার কাছেই নি:শর্ত মাফ চেয়ে নিচ্ছি।

প্রায় বছর খানেক আগে জাফর স্যারের রিসার্চের দৌড় কতদূর তা নিয়ে একটু ঘাটাঘাটি করার অভিজ্ঞতা হয়েছিল। তখন খুব অবাক হয়ে বুঝতে পেরেছিলাম জাফর স্যার আন্তর্জাতিক তো দুরের কথা, দেশীয় কোন জার্নালেও তেমন উল্লেখ করার মতো কোন রিসার্চ পাবলিকেশন করেননি ১৯৯২-২০১২ সালের মধ্যে। স্যারের নিজস্ব বিশ্ববিদ্যালয় পেইজ থেকে স্যারের গবেষনার যে তালিকা আছে তাতে দেখা যায় তিনি ১৯৯২-২০১২ এই ২০ বছরে সিলেট থেকে প্রকাশিত একটা জার্নালের বাইরে আর কোথাও কিছু পাবলিশ করেননি। ৯২ এর পরে স্যারের গবেষনার কাজ সংখ্যায় খুবই অপ্রতুল। শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত যে জার্নালে স্যারের কিছু লেখা এসেছে, সেই জার্নালের এডিটর আবার জাফর স্যার নিজেই।তবে নিজের এডিট করা জার্নালেও স্যার বিজ্ঞান বিষয়ক লেখা ছাপিয়েছেন সাকুল্যে ৪-৫টি, তাও দীর্ঘ ২০ বছরে। স্যারের নিজের পেইজ থেকে রিসার্চের তালিকা দেয়া হলো।

http://www.sust.edu/department/eee/index.php/en/faculty/88-dr-muhammed-zafar-iqbal

বলা বাহুল্য, স্যারের ১৯৯২ সালের আগে বেশ কিছু বিজ্ঞান বিষয়ক একাডেমিক লেখা রয়েছে।তবে নব্বই এর দশকের শুরুর দিকে জাফর স্যার আমেরিকায় বিজ্ঞান গবেষনার ঝামেলাপূর্ণ কাজ বাদ দিয়ে বাংলাদেশে ফেরত চলে আসেন। তখন থেকে তিনি সাদা মানুষ তৈরির কারখানা, ভারতের বন্ধু-সভা, এবং চেতনা ব্যবসায় ফুলটাইম মনোনিবেশ করেন।

যে কেউ http://www.jstor.org , http://www.pubmed.com এবং http://www.ncbi.nlm.nih.gov/pubmed/ — ইত্যাদি রিসার্চ ডাটাবেজ ঘেটে স্যারের কোন সাম্প্রতিক পাবলিকেশন খুঁজে পাবেন না। উপরোক্ত সাইটগুলি কি জিনিস যারা জানেন না, তাদের জ্ঞাতার্থে জানাচ্ছি, এই ডাটাবেজে যদি আপনার পাবলিকেশন খুঁজে পাওয়া না যায়, তাহলে মোটামোটি ভাবে নিশ্চিত হতে পারেন আপনার রিসার্চ আন্তর্জাতিক ভাবে সীকৃত হবার সম্ভাবনা খুবই কম। স্যারের উইকিপিডিয়া পেইজ http://en.wikipedia.org/wiki/Muhammed_Zafar_Iqbal এও উল্লেখযোগ্য কোন সাম্প্রতিক রিসার্চের খবর নেই।

এক্ষেত্রে উল্লেখ করতে হবে, কয়েক বছর আগে একটি সংস্থা বাংলাদেশে বিজ্ঞান বিষয়ে একাডেমিক অবদান রাখার জন্যে ড: জাফর স্যারকে পুরস্কার দিতে চেয়েছিল। পুরস্কারের ক্যান্ডিডেট যাচাই বাছাই করার সময় সংস্থাটি জানতে চেয়েছিল জাফর স্যারের বিজ্ঞান বিষয়ক জার্নাল পাবলিকেশন কতোদূর কি আছে। সেই কমিটিতে ছিলেন এমন একজন আমাকে জানিয়েছেন যে, স্যারের বিজ্ঞান বিষয়ক লেখার উদাহরণ হিসেবে কে-বা কাহারা নাকি একগাদা শিশুতোষ বৈজ্ঞানিক কল্প-কাহিনীর তালিকা পাঠিয়েছিল। বলাই বাহুল্য বিজ্ঞান বিষয়ে আন্তর্জাতিক মানের পাবলিকেশন পাওয়া না যাওয়ায় জাফর স্যারকে একাডেমিক পুরুস্কার দেবার ব্যাপারে সে সংস্থা তখন আর এগুতে পারেনি।

আমার গতকালকের স্ট্যাটাসের কমেন্টস সেকশনে একজন ছোট ভাইকে চ্যালেঞ্জ দিয়েছিলাম যে সে যদি গত ২০ বছরে জাফর স্যারের একটি পাবলিকেশন বেড় করতে পারে যা কোন একটা আন্তর্জাতিক জার্নালে বের হয়েছে, তাহলে আমি আমার স্টাটাসটি তুলে নেব। কেননা স্টেটাসে আমি অভিযোগ করেছিলাম যে শিক্ষকতা কিংবা গবেষণা করা এই জাফর স্যারের মেইন বিজনেস না। খুব ইন্টারেষ্টিং ভাবে গতকাল জাফর স্যারের একজন ভক্ত স্যারের প্রকাশিত একটা লেখা খুঁজে বের করেছেন যা “সেন্ট্রাল ইউরোপিয়ান জার্নাল অফ ইঞ্জিনিয়ারিং” এ পাবলিশ করা হয়েছে ২০১২ সালের মে মাসে । আমার চ্যালেঞ্জ-এ আমি জার্নালের কোয়ালিটি নিয়ে কোন কন্ডিশন দেইনি। অর্থাৎ ভুয়া জার্নাল হলেও মেনে নিবো এমন আভাস দিয়েছিলাম। একারণে এই লেখাটি আবিষ্কার হয়ে যাওয়ায়, নির্দিধায় মেনে নিচ্ছি যে আমি টেকনিকালি হেরে গেছি আমার দেয়া বাজিতে। কেননা আমি বলেছিলাম যে ২০ বছরে মাত্র একটা লেখা পাওয়া গেলেই চলবে। ২০ বছরে স্যারের ঠিক একটা “আন্তর্জাতিক” লেখাই পাওয়া গেছে!

২০ বছর সাধনা করে জাফর স্যার যে একটি মাত্র “আন্তর্জাতিক” জার্নালে লিখেছেন তার ওয়েব সাইট ও এডিটর এর নাম-পরিচয় নিচে লিঙ্কে দেয়া হলো। জানা গেল যুক্তরাস্ট্রের “ওল্ড ডমিনিয়ন বিশ্ববিদ্যালয়ের” জনৈক আহমেদ কে নুর এই সেন্ট্রাল ইউরোপিয়ান জার্নালের এডিটর! আনা কয়ালাস্কা নামক জনৈকা ভদ্রমহিলা, যিনি পোল্যান্ডের “রকলাও ইউনিভার্সিটিতে” কাজ করেন, তিনি হচ্ছেন ম্যানেজিং এডিটর। জার্নালটির কোন “ইমপ্যাক্ট ফ্যাক্টর” নেই, যা কিনা জার্নালের গুরুত্বের একক হিসেবে পরিচিত। সাইটেশন নেই বললেই চলে। যারা এটা প্রকাশ করেন, সেই কোম্পানির ওয়েব সাইটে গিয়ে জানা গেল শুধু ইঞ্জিনিয়ারিং না, তাদের কোম্পানি জ্ঞান বিজ্ঞানের খুব কম ডিসিপ্লিন বাকি আছে যার উপর জার্নাল প্রকাশ করেন না। অনেকগুলোই “অনলাইন” জার্নাল, যার কোন প্রিন্ট কপি নাই।

জার্নাল কোম্পানিটির লিংক: http://versita.com/serial/ceje/#tabs-editorial

যাই হোক, জাফর স্যার চেতনা বাণিজ্য করার নানা ব্যস্ততার মাঝে , সুদীর্ঘ ২০ বছর পরে “সেন্ট্রাল ইউরোপের” একটি অনলাইন জার্নালে যেহুতু বিজ্ঞান বিষয়ে একটা পেপার লিখেছেন, একারণে বলতে হবে আমি আমার দেয়া বাজিতে টেকনিকালি হেরে গিয়েছি। একারণে বাজির শর্ত অনুসারে আমার আগের দেয়া স্টেটাসটি তুলে নিলাম।

মানী লোকের সম্মান হানি করে কথা বলা আমার স্টাইল না। জাফর স্যারকে কটু কথা বলে যাদের দু:খ দিয়েছি, তাদের কাছে আবার ক্ষমা চেয়ে নিলাম। তবে খুব মজা লেগেছে যখন দেখেছি দেশের যাবতীয় মানুষের নাম বিক্রিতকারী, ড: ইউনুসের অপমানকারী, কাদের সিদ্দিকিকে অপমানকারী–শাহাবাগির দল আমার হাতে তাদের প্রাণ প্রিয় জাফর স্যারের অপমান কোনভাবেই মেনে নিতে পারছিলেন না।

ফ্যানাটিকদের একটা বড় বৈশিস্ট হলো তারা নিজেদের কখনো আয়্নায় দেখে না।

নভেম্বর ২৭, ২০১৩

26 thoughts on “জাফর স্যারের পদত্যাগ ও আমার বাজিতে হেরে যাওয়া

  1. আপনার বক্তব্যে বিজ্ঞানী জাফর ইকবালকে নিয়ে বেশ কড়া সমালোচনা আছে তা বেশ ভালো কথা। এবং, এই মৌসুমে এই টপিক বেশ ভালো চলবে, সেটাও বেশ ভালোমতোই জানা। সুতরাং, ঝালমুড়ি বিক্রি করতেই পারেন – সেও মেনে নিলাম।

    কিন্তু, আপনার পুরো লেখাটার বক্তব্য স্পষ্ট নয়। গবেষক হিসেবে জাফর ইকবালকে মূল্যায়ন করেছেন আপনি। তাতে তিনি ফেল মেরেছেন – বেশ ভালো। কিন্তু, যে হেতুতে জাফর ইকবাল নিয়ে মাতামাতি, এই পদত্যাগ, বিক্ষোভ, সেই হেতুটির সঙ্গে আপনার এই লেখার প্রত্যক্ষ সংযোগ পেলাম না।

    আবার, এও হতে পারে, সিলেটবাসীর দাবীর পরোক্ষ সমর্থনেই আপনি জাফর ইকবালের ব্যর্থতাকে তুলে ধরছেন। এই মৌসুমে হট কেক বিক্রি করে আপনিও একপ্রকার চেতনার ব্যবসাই করছেন – দুঃখজনকভাবে এইটুকুই পর্যবেক্ষণ করলাম।

    • জাফর ইকবাল স্যার জনপ্রিয় বিজ্ঞান লেখক। তার গুচ্ছ পদ্ধতি দাবী যথেষ্ট যৌক্তিক। তিনি শাবিপ্রবির কোটা প্রথারও বিরোধীতা করেছেন। কিন্তু সমস্যা হলো যখন পুরো দেশে বিসিএস পরীক্ষায় কোটা প্রথার বিরুদ্ধে আন্দোলন হচ্ছিলো তখন তিনি একেবারেই চুপ মেরে ছিলেন।
      বাংলাদেশের তরুণ সমাজের একটা বড় অংশ মনে প্রাণে বিশ্বাস করে জাফর স্যার একজন মহান এবং অতি বিশাল একজন বিজ্ঞানী। আসলে তিনি বিজ্ঞানী নন। কারণ তার জন্য গবেষণা এবং নিয়মিত সে গবেষেণার পর্যবেক্ষণ কোন আন্তজার্তিক মানের জার্নালে আসতে হবে। তিনি আসলে বিজ্ঞানের মৌলিক গবেষণার চাইতে বই লিখা, চেতনা ফেরি করা এবং ধর্ম বিদ্বেষ ছড়ানোতেই বেশি ব্যস্ত।
      জাফর স্যারের বিরুদ্বে যারা কথা বলেছেন তাদের মধ্যে তারই জিগির বন্ধু বাম, আওয়ামীলীগ উল্লেখযোগ্য। তিনি মানুষ হিসেবে নিজেই নিজেকে বির্তকিত করেছেন।

  2. You don’t have the ability or compitence to understand what he have done this 20 years, let alone evaluate about it. What is your educational qualification? Do you even know what research is? Did you do any kind of research ever? Any one in you 14 generation of your predecessors? Do you know in the academic world when people guide/supervise a student and the student publishes a paper that is actually the teachers publication too? Did you try to find the student’s publications under Dr. Iqbal’s supervision?

    Even if you tried, where did you do that? In PubMed and Jstore. And that demonstrate how awfully ignorant you are. Pubmed is the archival of medical papers and Jstore is that of math. None of them are Dr. Iqbal’s field of research.

    Your choice of words (chetonabadi, shahabagi) say where do you live. In the darkest cavern of ancient caveman. Dr Iqbal worked last 20 years to bring people like you in light. To show the beauty of the world, to inspire people to acquire and practice knowledge. He is successful because millions of young people are IN light now. The fact that bugs like you still live in darkness demonstrates the fact that, some people worships darkness. Darkness gives their food and power. They live on darkness.

    • Jafar Sir has a list of publications in his own website. You dont have to search for Gold, sir is not hiding any of his esteemed research and only showing the crappy one in his own website!

    • Do you know in the academic world when people guide/supervise a student and the student publishes a paper that is actually the teachers publication too? …………..
      if you have any of such publication link plz find it out for us…….it will help us to know him better.

    • Iftekhar> not everyone campaigns his/her academic and professional credentials to little children. Believe me or not the guy in question here; from professional achievement point of view is miles ahead of Mr. Iqbal – miles.

      • How many scientific publications or patents “the guy in question” has?

        Perhaps, being a “wall street guy” can make you filthy rich. But money implies nothing in scientific or academic field.

      • this is the problem with you guys. you are so angry that you don’t even bother to read what I am writing. Did I say Aniks a scientist? I said that he understands a thing or two about academic qualification.

        the fact that you say money implies nothing in science or academic field is enough for me to conclude that you probably know a very little about how academia functions. In fact money (as grant) is THE most important thing for most of the academics, which comes to you only through good publications and research, which is not at all steller for Mr. Iqbal. This is a fact, not opinion. So please don’t base your argument on this.

      • @Faham:

        1. “… the fact that you say money implies nothing in science or academic field is enough for me to conclude that you probably know a very little about how academia functions…”

        I think Iftekhar meant ‘personal wealth’, not research funding!

        2. “…In fact money (as grant) is THE most important thing for most of the academics, which comes to you only through good publications and research, which is not at all steller for Mr. Iqbal. This is a fact, not opinion. …”

        Would you care to explain the ‘fact’ mentioned above?

      • Bro…I am not sure if you ever had the opportunity to talk to a professor in a research univ about funding. From the looks of your comments, it is evident you are either not an academic in a credible university or an academic in a university where no one does research…so you have no clue

      • @aniksays:

        My questions and concerns were directed toward Faham, not to you. I would rather prefer him to step up and defend himself.

        On a side note, let us not get derailed here. Neither my affiliation, nor my credibility is relevant here. If anyone thinks of me not knowing something, he should better explain it to me like I am 5 year old kid. No need to brag about it.

        In the mean time, you may continue to assume that I ain’t nothing but a hillbilly boy. If that gives you orgasmic pleasure of your achievements and if that feeling is an absolute essential ingredient to motivate you to engage in a public forum discussion, then why not, be my guest. But If were you, I would have a little more self-respect and refrain flashing that smart-ass badge of yours.

      • Shah>
        Let’s consider this. Impact factor of Nature is 38ish. I don’t expect a bangladeshi academic to publish in a 30 impact factor journal. However, if a scientist of ANY institution fails to publish in a 5 impact factor journal for 20 long years – you have to accept he/she is not a professor material. Even technicians have better track record. Now I haven’t checked Mr. Iqbal’s publication record as thoroughly as Anik did, but it looks like he hasn’t published in a 2 impact factor journal in the last 20 years. To be brutally honest Mr. Iqbal is probably not going to get a post doctoral position in a reputed university with this record. Now I know you’d say this is Bangladesh, not enough grant etc. But hang on there are MANY Bangladeshi academics working in Bangladesh and having stellar track record even in western standard (for example Dr. Khondkar Siddique-e-Rabbani >http://bmpt.du.ac.bd/faculty_member/rabbani/). How come these guys do it?

        The bottom line is – if you fail to publish something significant for 20 years – you shouldn’t be in academia. You might argue that its ok for a teaching university. I give you that but CERTAINLY you are not a professor material.

    • Iftekhar, you’re indeed right. Choice of words in communication helps define one’s depth of knowledge and respect for others! The junk piece simply testifies the merit and capability of the author. If he had the credential, he would have written opinion for more known and respectable outlet. But, then, the quality of his writing suggests that it wouldn’t be published in better outlet. So, he hides his weakness in character assassination of a loving person!

      Who gives a hoot!

  3. Iftekhar, why dont you do some search and prove both me and Jafar sirs own website wrong, now that you know everything about scientific research publications. The funniest comment was when you said all students research credit goes to Jafar Sir, who bybthe way didnt publish anything credible in 20 years on the topic he teaches and works as the head of the department. No wonder you are the type of “alokito manush” he ended up creating!

    • All knwoing ‘fahamabdus’ made an argument (what argument!) based on a fact (what fact!) and concluded that his fact is indeed a fact, not an opionion!

      Based on what evidence? This “In fact money (as grant) is THE most important thing for most of the academics, which comes to you only through good publications and research, which is not at all steller for Mr. Iqbal”?

      Very funny, indeed! থামেন একটু হাইসা লই!!

  4. জাফর ইকবাল স্যারের রিসার্স লিস্ট:
    “A Technique for Measuring Parity non Conservation in Hydrogenic Atoms”, E. G. Adelberger, T. A. Trainor, E. N. Fortson, T. E. Chupp, M. Z. Iqbal and H. E. Swanson, Nucl. Inst. Meth. 179 (1981)181.
    “Study of Prototype Xenon TPC”, M. Z. Iqbal, B. G. O’Callaghan, F. Boehm, Nucl. Inst. Meth. A243 (1986) 459.
    “A Low Cost Pulse Shape Digitizer for a Time Projection Chamber”, M. Z. Iqbal and J. L. Gimlett, Nucl. Inst. Meth. A248 (1986) 434.
    “Monte Carlo Simulation of Electron Trajectories in High Pressure Xenon”, M. Z. Iqbal, B. M. G. O’Callaghan and H. T. Wong, Nuel. Inst. Meth. A253 (1987) 278.
    “The Electronics for the High Pressure Xenon Gas Time Projection Chamber”, M. Z. Iqbal, B. M. O’Callaghan, and H. T. Wong, Nucl. Inst. Meth. A263, 387 (1988).
    “An 11Gb/s optical transmission experiment using a 1540 om DFB laser with non-return-to-zero modulation and a PIN/HEMT receiver”, J. L. Gimlett, M. Z. Iqbal, J. Young, L. Curtis, R. Spicer and N. K. Cheung. Elect. Lett. 25, p 596, 1989.
    Performance of Directly Modulated DFB lasers in 10 Gb/s ASK, FSK and DPSK lightwave systems”, R. S. Vodhanel, A. F. Elrefai, M. Z. Iqbal, R. E. Wagner and J. L. Gimlett, J. Lightwave Technol, vol. 8, p 1379­, 1386, 1990.
    “An 11 Gbit/sec 260 kIn Transmission Experiment Using a Directly Modulated 1536 om DFB Laser with Two Er-Doped Fiber Amplifiers and Clock Recovery”, A. Righetti, F. Fontana, G. Delrosso, G. Grasso, M. Z. Iqbal, J. L. Gimlett, R. D. Standley, J. Young, N. K. Cheung and E. J. Tarbox. Elect. Lett.,Vol 26, No 5, pp 330­331, 1990.
    “10 to 20 Gbit/s modulation performance of 1.5 urn distributed feedback lasers for frequency-shift-keying systems”, R. S. Vodhanel, A. F. Elrefaie, R. E. Wagner, M. Z. Iqbal and J. L. Gimlett. J. Lightwave Technol., vol. 7, pp 1454-1460, 1989.
    “The Effect of Pulse Shaping on the Transmission Performance of 11 Gbit/s Lightwave Systems”, J. C. Cartledge and M. Z. Iqbal, Photonic Tech. Lett., Vol. 1, pp 334-336,1989.
    “An 11 Gb/s 151 kIn Transmission Experiment Employing a 1480 nm Pumped Erbium Doped in-line Fiber Amplifier”, M. Z. Iqbal, J. L. Gimlett, M. M. Choy, A. Yi-Yan, M. J. Andrejco, L. Curtis, M. A. Saifi, C.Lin, and N. K. Cheung. Photonic Tech. Lett., vol. 1, pp 334-336, 1989.
    “Impact of Multiple Reflection Noise in Gbit/sec Lightwave Systems with Optical Fiber Amplifiers”, J. L. Gimlett, M. Z. Iqbal, L. Curtis, and N. K. Cheung. Elect. Lett. 25, p1393, 1989.
    “Design and Construction of a High Pressure Xenon Gas TPC”, M. Z. Iqbal, H. Henrikson, L. Mitchell, B. M.G. O’Callaghan, J. Thomas and H. T-k. Wong, Nucl. Inst. Meth. A259, 459 (1987).
    Multi gigabit/sec 1.5 urn 1/4 lambda shifted DFB OEIC Transmitter and its use in transmission experimes”, Y. H. Lo, T. P. Lee, R. Bhat, P. Grabbe, M. Z. Iqbal, M. Bagheri, Photonic Tech. Lett., Vol 2, p673-674, 1990.
    “Observation of Equivalent Rayleigh Scattering MiITors in Lightwave systems with optical amplifiers.”, J. L.Gimlett, M. Z. Iqbal, N. K. Cheung, A. Righetti, F. Fontanna and G. Grasso, IEEE Photonic Tech. Lett., Vol 2, No 3, pp 211-213, 1990.
    “Effects of Gain Ripples in Semiconductor Optical Amplifiers on Very-High-Speed Lightwave Systems”, M. Z. Iqbal, K. B. Ma, C. E. Zah, T. P. Lee and N. K. Cheung, IEEE Photonic Tech. Lett., Vol. 2, No 1, 1990.
    “Low threshold Four Wavelength DFB Laser Array for multigigabit/s High -Density WDM Systems Applications”, L. A. Wang, Y. H. Lo, M. Z. Iqbal, J. Young, P. S. D. Lin and A. S. D. Gozdz, lEE Photon. Technol. Lett, vol. 3 pp 965-968, November, 1991.
    Low Threshold and high speed 1.5 urn strained layer multiple quantum well four wavelength distributed feedback laser arrays. C. E. Zah, K. W. Cheung, S. G. Menocal, R. Bhat, M. Z. Iqbal, F. Favier, N. C. Andreadakis, A.S. Gozdoz, M. A. Koza and T. P. Lee, OFC 91, San Diego, Elect. Lett.,Vol. 27, NO 12, pp 1040-1041, 1991.
    Multigigabit/s operation of 16 wavelength Vertical-Cavity Surface Emitting Laser Array, M. W. Maeda, C.Chang-Hasnain, A. Von Lehman, H. Izadpanah, C. Lin, M. Z. Iqbal, L. Florez and J. Harbison. Photon. Tech.Lett. Vol. 3, No 10, pp 863, 1991.
    New Limit on Neutrinoless Double Beta Decay in Xenon 136 with a time projection Chamber. H. T. Wong, F.Boehm, P. Fisher, K. Gabathuler, H. E. Henrikson, D. A. Imel, M . Z. Iqbal, V. Jorgens, L. W. Mitchell, B.M. O’Callaghan-Hay, J. Thomas, M. Treichel, J. C. Vuilleurnier and J. L. Vuilleurnier, Phys. Rev. Lett., Vol. 67, No 10, pp 1218, 1991.
    Tunable Four Wavelength DFB Laser Array with 10 Gb/s Sped and 5 nm Continuous Tuning Range, L. Wang, Y. Lo, M. Iqbal, A. S. Gozdoz, P. S. D. Lin, R. Bhat and H. Shirkomann, Accepted for Optical Fiber Communication 1992. TM-ARH-019933, 8/29,1991.
    Integrated Four-Wavelength DFB laser array with 10 Gb/s Speed and 5 om continuous Tuning Range. L. A. Wang, y. H. Lo, A. S. Gozdz, P. S. D. Lin, M. Z. Iqbal and R. Bhat, lEE Photon. Technol. Lett, vol. 4, pp 318-320, April 1992.
    A 3×3 Non-Blocking Switch for an Optical Data Network, M.R. Khandker, M. Z. Iqbal, SUST Studies of SUST; Vol. 1; April, 1996.
    Bangla Sorting Algorithm – A Linguistic Approach. M. S. Rahman and M. Z. Iqbal; SUST Studies of SUST, Vol.8, Dec, 2007.
    A Bangla Spell Checking System. M. S. Rahman, C. K. Karmakar, S. M. S. Shams and M. Z. Iqbal, SUST Studies of SUST, Vol. 10, Sep. 2008.
    Transformational Generative Grammar for Various Types of Bengali Sentences. M. Reza Selim and M. Z. Iqbal; SUST Studies of SUST; Vol. 12; March, 2010.
    Ujjal Kumar Bhowmik, M. Zafar Iqbal, Reza R. Adhami; Mitigation Motion Artifacts in FDK based 3D Cone-beam Brain Imaging System using Markers; Central European Journal of Engineering, May 2012

  5. চান্দু পট্টির নাম কেন চান্দু পট্টি, সেইটা নিয়ে জাফর ইকবাল কেন প্রশ্ন করেন না, এইটাও একটা বিরাট চিন্তার বিষয় বটে! তো বিষয় হোল, জাফর ইকবাল একেবারেই ডাল ভাত, উনি চেতনার বদনা নিয়ে ঘুরেন। কিন্তু আপনি সাহেব কোন বদনা নিয়ে থাকেন? সব পট্টির প্রশ্ন জাফর ইকবালকেই করতে হবে কেন? আপনারা কারটা ছেড়ার জন্য বইসা থাকেন?? আপনারাও আসেন, জাফর ইকবাল ছাত্রদের ভর্তির বদনা নিয়ে বলেছেন, আপনি বিসিএস ের বদনা নিয়ে বলেন। নাকি উনি একাই সব বদনার ঠিকাদারি নিয়ে আছেন?

    প্যারাসাইটিক ব্লগিং না করে স্বকীয় কিছু চিন্তাভাবনা নিয়ে লেখেন। জাফর ইকবালের মতামতের অনেক সীমাবদ্ধতা থাকতেই পারে, সবারই থাকে, ব্যাপার না। উনি একটা বিষয় নিয়ে কাজ করছেন আপনি আরেকটা করে দেখান কিংবা উনার চেয়ে আরও ভালোভাবে করে দেখান। সেইটার কোন খবর কিন্তু পাওয়া যাবে না। সস্তা দলীয় লেজুড়বৃত্তি, আর প্যারাসাইটিক্যাল ব্লগিং। এরকম বস্তাপচা চিন্তাভাবনা নিয়ে লেখালেখি করেন ও কিভাবে!!

  6. The writer of Zafar sir er podottag ebong a mar bajite here jaoa is an asshole and illiterate himself. He or she is simply uneducated and does not have any idea about anything

  7. A “person” who has a glorious pre 92 scientific career gives that up to do something different- passing the light to others. And some ivy grad comes to disqualify him as a scientist for the void of his invention in the last 20 years. And its sad that there is actually a swarm of supporters for this who actually see him as a failure.
    Common folks, let your political bias NOT cloud your judgment.. Ivy statement does NOT mean it has to be true..

  8. নোবেল জয়ী ইউনুসের কয়টা বিদেশী জার্নালে আর্টিকেল আছে তার বয়ানতো করলেন না অনীক সাহেব! একজন বাংলাদেশী জাতীয়তাবাদী চেতনার ধ্বজাধারীর কাছ থেকে এরচেয়ে বেশী কি আশা করা যায়! সেই বিএনপি’র আমল থেকেই আপনি আপনার চেতনায় উদ্ধুদ হয়ে মুক্তিযুদ্ধের পক্ষের লোকজনে ব্যাক্তিগত আক্রমনে সিদ্ধহস্ত।

    জাফর স্যারের চারিত্রিক দৃঢ়তার কারণেরই নতুন প্রজন্ম তাকে ভালোবাসে। এই ভালোবাসা কোন চেতনা বা নোবেল দিয়ে জয় করা যায় না বা নোংরা দিয়ে ঢাকা যায় না। খামোখা নিজেকে আর ছোট করবেন না!

  9. Dear writer,
    the man at least believes in something and stands by it. He is definitely biased regarding his political views but i don’t think you are any less biased than him. you may have an ivy league education but trying to slander someone who is morally justified at least in the issue at hand, just shows your psychological poverty. Everyone supports something. At least have the decency to appreciate some one for their good side. Ever heard of Math Olimpiad??? Know who is behind it? Know how much impact it has on young minds?? You may be more talented, more educated, more everything than him but the fact remains that you are a sad person who has never contributed anything to his country. And he is a very politically biased person who is contributing to his country in some places at least, if not many. Gibat is a bad thing brother. You being superior doesn’t give you the right to insult others. I will just give you a glimpse of how biased you are. You think Zafar Iqbal is a blind AL supporter??? Just take a look at you productions. I dont see you writing for the poor souls loosing their life in this bloody conflict, the so called HArtals. I don’t see you writing a line regarding the manipulations created by AMAR desh. Everything’s fine so long as it serves your purpose, right??? Come to think of it, you are not really much different than him. Open your eyes and look at the mirror and take a good long breath before you speak ill of some one.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s