নুরালদীন

নুরালদীন আমাদের স্বপ্নপুরুষ, নুরালদীন ঠিক তাই, আমরা যা নই।

নুরালদীন সম্বন্ধে খুব বেশী কিছু যে জানা যায় তা না, কিন্তু দরকারী জিনিসটুকু আমরা জেনেছি। অষ্টাদশ শতকের পিছিয়ে থাকা পূর্ব-বঙ্গের একদম পিছিয়ে থাকা উত্তর অংশের এক সাধারণ কৃষক পরিবারে তার জন্ম। জমিদারী এবং ব্রিটিশ শাসনের যাতাকল তিনি দেখেছিলেন কাছ থেকে এবং ঠিক করেছিলেন অন্য কৃষকদের সাথে নিয়ে বিদ্রোহ করবেন এই অন্যায়ের বিরুদ্ধে। বলাই বাহুল্য, তিনি সফল হতে পারেন নি।

নুরালদীন হেরে যান নি, মারা গিয়েছিলেন, নুরালদীনরা কখনই হেরে যান না। তিনি প্রেরণা, ন্যাশনালিস্টদের। মেল গিবসন ব্রেভ হার্ট ছবিটা করার পর বলেছিলেন যে ভারতবর্ষে এমন অনেক চরিত্র আছে যাদের নিয়ে ব্রেভ হার্টের মতো ছবি করা যায়। আমার কাছে নুরালদীন সেই চরিত্র – স্বপ্ন ও দৃঢ়তায় উইলিয়াম ওয়ালেসের চেয়ে এক বিন্দু কম নন – এমন মহামানব আমার নুরালদীন।

………………………………………………………..

আমাদের এই ব্লগের গল্প অন্যান্য ব্লগের মতোই, অভিনব কিছু না। কিছু বন্ধু মিলে মনে করা যে আমাদের একটা কন্ঠস্মর থাকা দরকার। তা সে কন্ঠস্মরটা কেমন হবে? এসেনশিয়ালি সেনট্রিস্ট – মধ্য ডান ও মধ্য বামের কন্ঠস্মর। আমাদের এই দেশের মানুষ চরিত্রে মধ্যপন্থী এবং শেষ পর্যন্ত এখানে মধ্যপন্থী রাজনীতিই টিকে থাকবে। কেবল এই ব্যাপারটিতেই আমরা সহমত। এছাড়া কোনো বিষয়েই আমরা একমত হওয়ার তাগিদ বোধ করি না। এমনটাই ভালো মনে হয় – নতুন আরেকটা ইকো চেম্বার বানিয়ে কী লাভ? আর হ্যা, আরেকটা বিষয়ে আমরা প্রবলভাবে একমত: সভ্যতা বজায় রাখতে হবে। কন্টেন্ট ও কমেন্ট – কোনো জায়গাতেই গালিগালাজ এবং ক্ষতির উদ্দেশ্যে হুমকি দেয়া যাবে না।

এসবে যদি আপনার সায় থাকে, এই ব্লগটি আপনারও। অনুরোধ করবো আপনাকে যোগ দেয়ার জন্য, লেখার জন্য। আমাদের অনেক কিছু বলার আছে, কিন্তু শোনার আছে তার চাইতে অনেক বেশী।

তা মধ্যপন্থী মানুষদের ব্লগের নাম বিপ্লবীর নাম হোলো কেন?

দেখুন নুরালদীনের অনন্যতা বিপ্লবে নয়, তার স্বপ্নে। উত্তর বঙ্গের এক দরিদ্র কৃষক ভাবছে প্রবল ক্ষমতাধর ইংরেজের বিরুদ্ধে লড়বে। এর চাইতে সুন্দর, এর চাইতে অমলিন কোনো স্বপ্ন হতে পারে?

আমরা এমন ধরনের একটা স্বপ্নই লালন করি, পরিবর্তনের স্বপ্ন। দেশটা এগিয়ে যাবে কিন্তু মোটের ওপর রাজনীতি হবে সহনশীলতার। আর আমরা বাস করবো বর্তমানে, অতীতে না। রাজনীতি হবে আমাদের বর্তমানের সমস্যা, তার সমাধান ও ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে। সহিষ্ণুতার প্রচলন ছাড়া এই কাজগুলো সম্ভব না। “নতুন রক্তের” উপযোগিতা যদি থেকে থাকে বাংলাদেশে, সেটা এখানেই। সহজ কথায়, আমরা মনে করি বিএনপি ও আওয়ামী লীগ; মধ্যে যাওয়ার রেসে থাকুক মশগুল। অমুকের চামড়া তুলে নেবো আমরা, বাংলার মাটি অমুককে সইবে না, তমুকের লাশও দাফন করা যাবে না এই মাটিতে – এসবে আমাদের আগ্রহ নেই। Holier than thou এ আস্থা রাখি নি কখনো – কিরা কাটলাম।

লেখালিখি করে দেশ বদলানো যায় না। আমরা সে উদ্দেশ্য সাধনে অপারগ, মানে খালিপেটে অপারগ। তবু আমরা দেশ নিয়ে কথা বলবো, বদল নিয়ে কথা বলবো, আর বলবো যা আমাদের বুদ্ধি সায় দেয় – তা। যাদের কাছে ‘বুদ্ধি’ জিনিসটা বেশ আপন ঠেকে, মানে স্বরসতীর সাথে মোকদ্দমা নেই কোনো – তাদের কাছে ভালোই লাগবে আমাদের পটর পটর।

শুরু হোক তাহলে আমাদের চলা, আপনার সাথে।

One thought on “নুরালদীন

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s